এপ্রিলে আসচে ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি

৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি আগামী মাসে আসচে বলে জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান। এবার থেকেই পরীক্ষায় বাংলার পাশাপাশি ইংরেজিতে প্রশ্ন প্রণয়ন করা হচ্ছে।

এর মাধ্যমে দ্বৈত ভাষায় পরীক্ষা পদ্ধতিতে ফিরছে সরকারি কর্ম কমিশন (পিএসসি), যে পরিকল্পনার কথা রাষ্ট্রপতিকে জানিয়ে এসেছিল সাংবিধানিক সংস্থাটি।

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক জানান, মাস-দুয়েকের মধ্যেই ৩৮তম বিসিএস এর বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। এতে ইংরেজিতে আগ্রহীরাও প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবে।

বর্তমানে ৩৫তম বিসিএসে নন ক্যাডার নিয়োগ, ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা ও ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষা চলছে। এসব কাজের মধ্যেই ‘রোডম্যাপ’ ধরে ৩৮তম বিসিএস নিয়ে কাজ চলছে পিএসসিতে।

মোহাম্মদ সাদিক বলেন, যত দ্রুত সম্ভব ৩৮তম বিসিএসের সার্কুলার করার চেষ্টা করব আমরা। সেক্ষেত্রে বাংলার পাশাপাশি ইংরেজিতে যাতে আগ্রহীরা অংশ নিতে পারে তার কাজ শেষ করার প্রক্রিয়া নেব।

গত ১০ বছর শুধু বাংলায় প্রশ্ন প্রণয়ন করে আসছিল পিএসসি। এর আগে ইংরেজিতে প্রশ্ন প্রণয়ন ও উত্তর দেওয়ার বিধান ছিল। কিন্তু ইংরেজি মাধ্যমের খাতা পরীক্ষণ, যাচাই ও দক্ষ জনবলের অভাবসহ নানা জটিলতায় তাতে ছেদ পড়ে।

পিএসসি চেয়ারম্যান আরও জানান, বাংলার পাশাপাশি ইংরেজিতে প্রশ্নোত্তর হলে ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য একটা সুযোগ সৃষ্টি হবে। আগেও তা চালু ছিল এখন দ্বৈত পদ্ধতিতে ফিরে যাচ্ছি।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা সাংবাদিকেদের জানান, কত সংখ্যক পদে ৩৮তম বিসিএস এর বিজ্ঞপ্তি দেওয়া হবে তা মন্ত্রণালয় অনুমোদন করেছে সার্কুলার জারির বিষয়টি পিএসসির। তবে আসন্ন বিসিএস সাধারণ ক্যাডারের জন্য হবে কোনো বিশেষ বিসিএস হবে না।

পিএসসি কর্মকর্তারা বলছেন, বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতে বিসিএসের কারিকুলামে পরিবর্তন আনার প্রক্রিয়া চলছে। বিশেষ করে বাংলা-ইংরেজিতে প্রশ্ন প্রণয়ন, মৌখিক পরীক্ষার নম্বর কমানো, পিএসসিতে শিক্ষকদের খাতা দেখার ব্যবস্থা করা, প্রযুক্তিনির্ভর পরীক্ষা কার্যক্রম পরিচালনা, মুক্তিযুদ্ধবিষয়ক প্রশ্ন রাখাসহ বেশকিছু সুপারিশ করতে যাচ্ছে ওই কমিটি। পিএসসির পরীক্ষায় দীর্ঘসূত্রতা কমিয়ে আনার কৌশল নিয়েও কাজ করছে সংস্থাটি।

Spread the love

নিউজটি পড়া হয়েছে : 100 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বস্বত্ব সংরক্ষিত, ২০১৭ crime-tv.com
শিরোনাম :
★★ শিল্পমন্ত্রীর নামে চাঁদাবাজি, এসআইকে অব্যাহতি ★★ তুরাগ বাসে ছাত্রী ধর্ষণচেষ্টা, প্রতিবাদে অর্ধশতাধিক বাস আটক ★★ প্রতিনিধিদল নিয়ে ভারত গেলেন ওবায়দুল কাদের ★★ বিভিন্ন অপরাধে ৩১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৩৭ হাজার টাকা জরিমানা ★★ ‘সিইসির বক্তব্য বিএনপিকে নির্বাচনে আনার কৌশল’ ★★ প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী ★★ ছেলেকে হত্যা করে মায়ের আত্মহত্যা ★★ নোয়াখালীতে সহস্রাধিক লোক বিএনপি থেকে আ’লীগে যোগদান ★★ ‘মাথায় হাত দিয়ে কথা দেন, নয়তো আমার মৃত্যুর খবর শুনবেন’ ★★ রোহিঙ্গাদের জন্য কক্সবাজারে হাসপাতাল করে দেবে মালয়েশিয়া