টাইগারদের ১০ উইকেটে হারের লজ্জা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। স্কোরটা নেহায়েত কমও নয়। ২৭৮ রান। প্রোটিয়াদের বিপক্ষে এমন রান করে অন্যান্য দলের জয়ের রেকর্ডও অনেক। এই মাঠে ২০১৩ সালে ৮ উইকেটে ২৭৯ রান করেও স্বাগতিকদের ২৭ রানে হারিয়েছিল নিউজিল্যান্ড। এমনকি শেষ দুটি ম্যাচে এই কিম্বার্লির মাঠে হেরেছিল স্বাগতিকরা। কিন্তু বাংলাদেশকে পেয়েই যেন তাতিয়ে যায় প্রোটিয়া শিবির। টাইগারদের উড়িয়ে দিয়ে শুরু করলো দলটি। আর ১০ উইকেটের বড় হারের লজ্জায় ওয়ানডে সিরিজ শুরু করলো মাশরাফি বিন মুর্তজার দল। অথচ দারুণ এক সেঞ্চুরি করেছিলেন টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহীম। ব্যাটসম্যানদের ব্যর্থতার মিছিলে ভিন্ন ছিলেন তিনি। শেষ পর্যন্ত লড়াই করেছেন। কিন্তু তার এমন ব্যাটিং বৃথা গেল সতীর্থদের ব্যর্থতায়।

২৭৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রুবেল হোসেনের প্রথম বলেই বাউন্ডারি মারেন কুইন্টন ডি কক। বুঝিয়ে দেন কোন পথে হাঁটতে যাচ্ছেন তারা। টাইগারদের নির্বিষ বোলিংয়ে শুরু থেকেই স্বাচ্ছন্দ্যে ব্যাটিং করেন দুই প্রোটিয়া ওপেনার। ডি কক শুরু থেকেই আগ্রাসী। আমলা কিছুটা দেখে খেলেন। কিন্তু ইনিংসের নবম ওভারে তাসকিন আহমেদের ওভারে তিনটি চার মেরে পার্টিতে যোগ দেন আমলা। এরপর দুই ব্যাটসম্যানই চড়াও হয়ে খেলেন টাইগার বোলারদের উপর। সমান তালে এগিয়ে দুইজন তুলে নেন হাফ সেঞ্চুরি। এরপর একই তাল বজায় রেখে সেঞ্চুরিও তুলে নেন।

শেষ পর্যন্ত ১৬৮ রানের ইনিংস খেলেন ডি কক। আর আমলা করেন ১১০ রান। রানের ব্যবধান দেখে মনে হতে পারে আমলার চেয়ে আগ্রাসী ছিলেন ডি কক। কিন্তু বাস্তবে তা নয়। ডি ককের চেয়ে এক কাঠি বেশি সরেস ছিলেন আমলা। ডি কক কেবল বেশিক্ষণ স্ট্রাইকে ছিলেন। ৫৬ বলে হাফসেঞ্চুরি করা ডি কক সেঞ্চুরি স্পর্শ করেন ১০০ বলে। আর ৪৮ বলে হাফসেঞ্চুরি স্পর্শ করার পর ৯৯ বলে সেঞ্চুরি তুলে নেন আমলা। তবে সেঞ্চুরির পর বেশি আক্রমণাত্মক হন ডি কক। ১২১ বলে ২১টি চার ও ২টি ছক্কার সাহায্যে নিজের ইনিংস সাজান ডি কক। আর আমলার ইনিংসটি ১১২ বল মোকাবেলা করে ৮টি চারের সাহায্যে।

এর আগে মুশফিকের সেঞ্চুরিতে ৫০ ওভারে ৭ উইকেটে ২৭৮ রান তোলে বাংলাদেশ। অথচ টেস্ট সিরিজে কতো বিতর্কিত সিদ্ধান্ত, এরপর সংবাদ সম্মেলনে বিস্ফোরক মন্তব্য। কিন্তু এক সপ্তাহের ব্যবধানে ব্যাট হাতে ছাড়িয়ে যান সবাইকে। যেন পেছনে কিছুই ঘটেনি! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম কোন বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে করলেন সেঞ্চুরি। ২০১৫ সালের পর এই প্রথম। পঞ্চম ওয়ানডে সেঞ্চুরি। খেলেছেন হার না মানা ১১০ রানের ইনিংস। ১১৬ বলের এ ইনিংসে ১১টি চারের পাশাপাশি ২টি ছক্কাও মারেন তিনি। আর তার সেঞ্চুরিতেই বাংলাদেশ প্রথম ওয়ানডেতে পেয়েছে লড়াই করার পুঁজি। মুশফিক ছাড়া আর কোন ব্যাটসম্যানই খুব বলার মতো কিছু করতে পারেননি। ইমরুল কায়েসের করা দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংসটি ৩১ রানের।

রোববার ডায়মন্ড ওভালে তিন ম্যাচের সিরিজের প্রথমটির সূচনাটা অবশ্য খারাপ হয়নি বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তামিম ইকবাল ইনজুরির কারণে নেই। সৌম্য সরকার একাদশ থেকে বাদ। তাদের অনুপস্থিতিতে দুই ওপেনার ইমরুল কায়েস ও লিটন কুমার দাস ভালোই শুরু করেছিলেন। ৪৩ রানের ওপেনিং জুটি গড়েন তারা। কিন্তু এরপরই ছন্দপতন। আর তা করলেন টেস্ট সিরিজে বাংলাদেশের ব্যাটসম্যানদের ভোগান্তির চরমে পৌঁছে দেওয়া কাগিসো রাবাদা। তার একটি গুড লেন্থের বল খেলতে গিয়ে ব্যক্তিগত ২১ রানে অধিনায়ক ফ্যাফ ডু প্লেসির দারুণ ক্যাচে পরিণত হন লিটন।

এরপর দলের সংগ্রহে আর ১৮ যোগ করতেই নেই ইমরুল কায়েসও (৩১)। ডোয়াইন প্রিটোরিয়াসের খাটো লেন্থের বলটিতে দৃষ্টিকটুভাবেই আউট হন তিনি। এদিন তিন নম্বরে ব্যাট করতে নামেন সাকিব আল হাসান। চারে নামা মুশফিকুর রহীমকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন তিনি। গড়েন ৫৯ রানের জুটি। কিন্তু দুই ওপেনারের মতোই সেট হয়ে আউট হন সাকিব। ইমরান তাহিরের গুগলিতে রীতিমতো বোকা বনে যান। গুগলি বুঝতে না পাড়ায় ব্যাটের কানায় লেগে বল চলে যায় স্লিপে দাঁড়ানো হাশিম আমলার হাতে। ২৯ রানেই শেষ হয় তিন সংস্করণের ক্রিকেটের বিশ্বসেরা অল রাউন্ডারের ইনিংস। তবে এদিনই সাকিব ছুঁয়েছেন ৫০০০ রান ও ২০০ উইকেটের অনন্য ডাবল গড়ার কীর্তি। তার চেয়ে কম ম্যাচ খেলে এমন রেকর্ড আগে কেউ গড়তে পারেননি। ওই ক্লাবের সদস্য সাকিবকে নিয়ে এখন ৫।

এরপর কিছু সময়ের জন্য মাহমুদউল্লাহকে পেয়েছিলেন মুশফিক। জুটিও হয়েছিল ৬৯ রানের। কিন্তু সেই পুরনো গল্প। সেট হয়ে ২৬ রান করে ফিরে গেছেন মাহমুদউল্লাহ। এরপর আর বলার মতো কোন জুটি হয়নি। শেষদিকে চেষ্টা করেছিলেন সাব্বির রহমান ও নাসির হোসেন। ছোট একটি ঝড় উঠিয়েছিলেন ওয়ানডেতে অভিষিক্ত যুবা অল রাউন্ডার সাইফ উদ্দিন। তাতে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৭৮ রানে থামে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৪৩ রানের খরচায় ৪টি উইকেট নেন রাবাদা।


নিউজটি পড়া হয়েছে : 224 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বস্বত্ব সংরক্ষিত, ২০১৭ crime-tv.com
শিরোনাম :
★★ শিল্পমন্ত্রীর নামে চাঁদাবাজি, এসআইকে অব্যাহতি ★★ তুরাগ বাসে ছাত্রী ধর্ষণচেষ্টা, প্রতিবাদে অর্ধশতাধিক বাস আটক ★★ প্রতিনিধিদল নিয়ে ভারত গেলেন ওবায়দুল কাদের ★★ বিভিন্ন অপরাধে ৩১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৩৭ হাজার টাকা জরিমানা ★★ ‘সিইসির বক্তব্য বিএনপিকে নির্বাচনে আনার কৌশল’ ★★ প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী ★★ ছেলেকে হত্যা করে মায়ের আত্মহত্যা ★★ নোয়াখালীতে সহস্রাধিক লোক বিএনপি থেকে আ’লীগে যোগদান ★★ ‘মাথায় হাত দিয়ে কথা দেন, নয়তো আমার মৃত্যুর খবর শুনবেন’ ★★ রোহিঙ্গাদের জন্য কক্সবাজারে হাসপাতাল করে দেবে মালয়েশিয়া