পাকিস্তানের হার, ৭-এ বাংলাদেশই

অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থে জয় পেলে বাংলাদেশকে পেছনে ঠেলে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ৭ নম্বরে উঠে পড়তো পাকিস্তান। তবে জয় পায়নি পাকিস্তান। আর র‌্যাঙ্কিংয়ের ৭ নম্বরে বহাল রয়েছে বাংলাদেশ। ওয়ানডে তালিকায় বাংলাদেশের সংগ্রহ ৯১ র‌্যাঙ্কিং পয়েন্ট। এতে পাকিস্তানের সংগ্রহ ৯০। পার্থের ওয়াকা গ্রাউন্ড এমনিতেই পাকিস্তানের ‘লাকি ভেন্যু’।

এই মাঠে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে আগের ৬ ওয়ানডের চারটিতে জয় দেখেছিল পাকিস্তান। আর গতকাল বাবর আজমের রেকর্ড ছোঁয়া ব্যাটিং নৈপুণ্যে পাকিস্তানের শুরুটাও ছিল আশাব্যঞ্জক। তবে শেষটা ছিল হতাশার। আগে ব্যাটিংয়ে ইনিংসের ৪০ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ২১৩/৪-এ। তবে ইনিংসের শেষ ১০ ওভারে পাকিস্তানের স্কোর বোর্ডে জমা পড়ে মাত্রই ৫০ রান। আর ম্যাচে পার্থক্যও গড়ে দেয় তা।

গতকাল পার্থে পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটের জয় কুড়ায় অস্ট্রেলিয়া। এতে পাঁচ ম্যাচ সিরিজে ২-১এ এগিয়ে গেল স্বাগতিকরা। ২৬৪ রানের টার্গেটে ব্যাট হাতে দলীয় ৪৫ রানেই দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও উসমান খাজার উইকেট খুইয়েছিল অস্ট্রেলিয়া। তবে পরে ব্যাট হাতে ইনিংস সামাল দেন অধিনায়ক স্টিভেন স্মিথ ও অভিষিক্ত তারকা পিটার হ্যান্ডসকম্ব। তৃতীয় উইকেটে ১৮৩ রানের ম্যাচজয়ী জুটি গড়লেন এ দুজন। ১০৮ রানে অপরাজিত থাকেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। এতে ভিন্ন রেকর্ড গড়লেন তিনি। নিজের উইকেট দেয়ার আগে হ্যান্ডসকম্ব করেন ৮২ রান।

পার্থের ওয়াকা গ্রাউন্ডে টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠান অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ। আর ২৬৩/৭ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে সফরকারী পাকিস্তান। গতকাল ওপেনার শারজিল খান করেন ৫০ রান। আর সর্বোচ্চ ৮৪ রান করেন ওয়ানডাউন ব্যাটসম্যান বাবর আজম। এতে গর্বের এক তালিকায় নাম ওঠে পাকিস্তানের এ তরুণ ব্যাটসম্যানের। ওয়ানডেতে ১০০০ রান পূর্ণ হলো বাবর আজমের। এ ল্যান্ডমার্ক স্পর্শ করলেন তিনি ২১ ইনিংসে। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১০০০ রানের নজির এটি। ওয়ানডেতে ২১ ইনিংসে ১০০০ রানের নজির রয়েছে ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, ইংল্যান্ডের কেভিন পিটারসেন, জনাথন ট্রট ও দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি ককের। গতকাল ১০০ বলে ৮৪ রানের সংযত ইনিংসে বাবর হাঁকান ৪ বাউন্ডারি ও একটি ছক্কা। ৪৭ বলের ইনিংসে শারজিল হাঁকান ৮ চার ও ১ ছয়। অস্ট্রেলিয়ার বল হাতে ১০ ওভারের স্পেলে ৩২ রানে তিন উইকেট নেন পেসার জশ হ্যাজেলউড।

অফস্পিনার ট্রাভিস হেড নেন দুই উইকেট। শেষ ১০ ওভারে মাত্রই ৫০ রান যোগ হয় পাকিস্তানের স্কোর বোর্ডে। গত ১৫ বছরে ওয়ানডেতে প্রথম ইনিংসের শেষ ১০ ওভারে পাকিস্তানের তৃতীয় সর্বনিম্ন রানের রেকর্ড এটি। এতে অস্ট্রেলিয়ার মাটিতে তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহের সম্ভাবনা ভেস্তে যায়। অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডেতে স্বাগতিকদের বিপক্ষে পাকিস্তানের সর্বোচ্চ ২৭৪/৯ সংগ্রহটি ৩০ বছরের পুরনো ঘটনা।  ১৯৮৭ সালে এই পার্থ মাঠেই রুদ্ধশ্বাস ওই ম্যাচে ১ উইকেটে জয় কুড়ায় পাকিস্তান। অস্ট্রেলিয়ার ব্যাট হাতে ওয়ানডেতে দ্রুততম সময়ে ৩০০০ রান পূর্ণ হলো স্টিভেন স্মিথের। স্মিথ এ ল্যান্ডমার্ক স্পর্শ করলেন ৭৯ ইনিংসে। এতে স্মিথ ভেঙে দিলেন ওয়ানডেতে মাইকেল বেভান ও জর্জ বেইলির ৮০ ইনিংসে ৩০০০ রানের রেকর্ড। ১০৪ বলের ইনিংসে স্মিথ হাঁকান ১১টি চার ও

একটি ছক্কা।

সংক্ষিপ্ত স্কোর

টস: অস্ট্রেলিয়া, ফিল্ডিং
পাকিস্তান: ৫০ ওভার; ২৬৩/৭ (বাবর ৮৪, শারজিল ৫০, শোয়েব মালিক ৩৯, উমর আকমল ৩৯, হ্যাজেলউড ৩/৩২, হেড ২/৬৫)।
অস্ট্রেলিয়া: ৪৫ ওভার; ২৬৫/৩ (স্মিথ ১০৮*, হ্যান্ডসকম্ব ৮২, ওয়ার্নার ৩৫, হেড ২৩*, আমির ১/৩৬, জুনাইদ ১/৫৮, হাসান আরী ১/৬২)।
ফল: অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী
ম্যাচ সেরা: স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)
পাঁচ ম্যাচ সিরিজ: অস্ট্রেলিয়া ২-১এ এগিয়ে।

Spread the love

নিউজটি পড়া হয়েছে : 214 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বস্বত্ব সংরক্ষিত, ২০১৭ crime-tv.com
শিরোনাম :
★★ শিল্পমন্ত্রীর নামে চাঁদাবাজি, এসআইকে অব্যাহতি ★★ তুরাগ বাসে ছাত্রী ধর্ষণচেষ্টা, প্রতিবাদে অর্ধশতাধিক বাস আটক ★★ প্রতিনিধিদল নিয়ে ভারত গেলেন ওবায়দুল কাদের ★★ বিভিন্ন অপরাধে ৩১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৩৭ হাজার টাকা জরিমানা ★★ ‘সিইসির বক্তব্য বিএনপিকে নির্বাচনে আনার কৌশল’ ★★ প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী ★★ ছেলেকে হত্যা করে মায়ের আত্মহত্যা ★★ নোয়াখালীতে সহস্রাধিক লোক বিএনপি থেকে আ’লীগে যোগদান ★★ ‘মাথায় হাত দিয়ে কথা দেন, নয়তো আমার মৃত্যুর খবর শুনবেন’ ★★ রোহিঙ্গাদের জন্য কক্সবাজারে হাসপাতাল করে দেবে মালয়েশিয়া