পোলাওয়ের চাল রফতানির সুযোগ চান চাঁপাইয়ের ব্যবসায়ীরা

গত একদশকে চাঁপাইনবাবগঞ্জে পোলাওয়ের চাল উৎপাদন বেড়েছে। এখন সারা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি হচ্ছে এ চাল। দেশের বড় বড় কিছু কোম্পানি চাঁপাইনবাবগঞ্জের উৎপাদিত পোলাওয়ের চাল বিদেশে রফতানি করছে। এখন এ চাল রফতানির সুযোগ সবার জন্য উন্মুক্ত করে দেয়ার দাবি জানিয়েছেন ওই অঞ্চলের ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের দেয়া তথ্য মতে, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নওগাঁ, দিনাজপুর, বগুড়াসহ উত্তরাঞ্চলের অন্যান্য জেলায় প্রতি বছর ৭০ থেকে ৮০ হাজার মেট্রিক টন আতপ ধান উৎপাদিত হয়। এই বিপুল পরিমান পোলাওয়ের ধানের উৎপাদনকে ঘিরে চাঁপাইনবাবগঞ্জসহ এর আশেপাশের এলাকায় গড়ে উঠেছে পোলাও-এর চাল তৈরির মিল।

গত কয়েক বছরে বাণিজ্যিক ব্যাংকগুলো এই খাতে বিনিয়োগ করেছে দুই হাজার কোটি টাকারও বেশি। এর ফলে গত এক দশকে পুরোপুরি শিল্প হিসেবে দাঁড়িয়েছে এই খাতটি।

বর্তমানে মাঝারি শিল্পের মানে চাঁপাইনবাবগঞ্জে পোলাও-এর চাল তৈরির অটো রাইস মিলের সংখ্যা ৪০টি। মিলগুলোয় বর্তমানে প্রতিদিন প্রায় তিনশ’ মেট্রিক টনেরও বেশি চাল উৎপাদন হচ্ছে। শুধু এই খাতেই চাঁপাইনবাবগঞ্জের বাণিজ্যিক ব্যাংকগুলোয় প্রতিদিন লেনদেন হচ্ছে অন্তত ২০ থেকে ২৫ কোটি টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, চাঁপাইনবাবগঞ্জে উৎপাদিত চালের অর্ধেকই বাজারজাত করা হয় রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্রগ্রামে। আর অবশিষ্ট চাল বিক্রি করা হয় চাঁপাইনবাবগঞ্জসহ দেশের অন্যান্য অঞ্চলে। কিন্তু স্থানীয় ব্যবসায়ীদের মাধ্যমে বিদেশে পোলাওয়ের চাল রফতানির উপর সরকারি বিধি-নিষেধ থাকায় বিপাকে পড়েছেন তারা।

দেশের বড় বড় কিছু কোম্পানি চাঁপাইনবাবগঞ্জের চাল তাদের নিজস্ব ব্র্যান্ডে প্যাকেটজাত করে আমেরিকা, বেলজিয়াম, ইতালি, সুইডেন, ব্রিটেনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রফতানি করছে। কিন্তু সেই সুযোগ থেকে বঞ্চিত চাঁপাইনবাবগঞ্জের ব্যবসায়ীরা।

চাঁপাইনবাবগঞ্জের নবাব অটো রাইস মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. আকবর হোসেন জানান, স্থানীয় ব্যবসায়ীদের মাধ্যমে বিদেশে চাল রফতানির ক্ষেত্রে একটি প্রভাবশালী সিন্ডিকেট বাঁধা দেয়ায় শুধু ঢাকার বড় বড় গুটি কয়েক কোম্পানি এই সুযোগ পাচ্ছে।

চাল রফতানির সুযোগ সবার জন্য উন্মুক্ত করে দেয়ার দাবি জনিয়ে তিনি বলেন, এতে করে বিশ্বের আরো অনেক বেশি দেশে চাল রফতানি করা সম্ভব।

চাঁপাইনবাবগঞ্জ জেলা মিল মালিক ও আতপ ধান চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মশিউল করিম বাবু জানান, এবছর চাঁপাইনবাবগঞ্জের অটো রাইস মিলগুলোতে রেকর্ড পরিমাণ আতপ চাল উৎপাদন হয়েছে। দেশের চাহিদা মিটিয়ে কিছু চাল বিদেশে রফতানি করা গেলে কৃষকরা ধানের নায্যমূল্য পাবেন। পাশাপাশি ব্যবসায়ীরাও লাভবান হবে।

Spread the love

নিউজটি পড়া হয়েছে : 313 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বস্বত্ব সংরক্ষিত, ২০১৭ crime-tv.com
শিরোনাম :
★★ শিল্পমন্ত্রীর নামে চাঁদাবাজি, এসআইকে অব্যাহতি ★★ তুরাগ বাসে ছাত্রী ধর্ষণচেষ্টা, প্রতিবাদে অর্ধশতাধিক বাস আটক ★★ প্রতিনিধিদল নিয়ে ভারত গেলেন ওবায়দুল কাদের ★★ বিভিন্ন অপরাধে ৩১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৩৭ হাজার টাকা জরিমানা ★★ ‘সিইসির বক্তব্য বিএনপিকে নির্বাচনে আনার কৌশল’ ★★ প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী ★★ ছেলেকে হত্যা করে মায়ের আত্মহত্যা ★★ নোয়াখালীতে সহস্রাধিক লোক বিএনপি থেকে আ’লীগে যোগদান ★★ ‘মাথায় হাত দিয়ে কথা দেন, নয়তো আমার মৃত্যুর খবর শুনবেন’ ★★ রোহিঙ্গাদের জন্য কক্সবাজারে হাসপাতাল করে দেবে মালয়েশিয়া