স্নাতক ডিগ্রি পেতে সাঁতার শিখতে হবে

চীনের অন্যতম নামি একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদনকারী ছাত্রছাত্রীদের বলা হয়েছে, স্নাতক ডিগ্রি পেতে হলে তাদের অবশ্যই আগে সাঁতার শিখতে হবে।
শিংহুয়া বিশ্ববিদ্যালয়কে বলা হয় ‘প্রাচ্যের হার্ভার্ড’। তাদের গ্র্যাজুয়েট ডিগ্রির সাথে সাঁতার শেখাকে এভাবে যুক্ত করার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।
সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে বলেছেন, যে দেশ এখন খরা মোকাবিলা করছে- সেখানে এ পদক্ষেপের যুক্তি কি?
একজনের প্রশ্ন ছিল, চীনে যে এলাকায় নদী বা সাগর নেই সেখানকার ছাত্রদের তাহলে কি হবে? কিন্তু বিশ্ববিদ্যালয়ে বলছে, সাঁতার একটি জীবনরক্ষাকারী দক্ষতা, এটা শারীরিক ফিটনেস বাড়ায়। তা ছাড়া দেশের সেরা মাথাওয়ালা যারা- তাদের সুইমিং পুলেও নিজেদের যোগ্যতা প্রমাণ করতে হবে।
মজার ব্যাপার হচ্ছে, এ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রির জন্য সাঁতারকে একটি পূর্বশর্ত করা হয়েছিল অনেক আগে- ১৯১৯ সালে। কিন্তু পরে এটা আবার বাদ দেয়া হয়েছিল, যার একটা কারণ ছিল বেইজিংয়ে সুইমিং পুলের অভাব।
সোমবার প্রকাশিত নতুন নিয়মে বলা হয়েছে, নতুন ছাত্রদের যে কোনা ধরনের সাঁতারে অন্তত ৫০ মিটার পার হবার দক্ষতা থাকতে হবে।
ভর্তি পরীক্ষার সময় যদি কেউ সাঁতার না জানে, তাহলে তাকে স্নাতক ডিগ্রি পাবার আগেই তা শিখে নিতে হবে। সূত্র : বিবিসি
Spread the love

নিউজটি পড়া হয়েছে : 444 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বস্বত্ব সংরক্ষিত, ২০১৭ crime-tv.com
শিরোনাম :
★★ টঙ্গীর মাঠে ঝরা রক্ত বৃথা যাবে না : আহমদ শফি ★★ শিল্পমন্ত্রীর নামে চাঁদাবাজি, এসআইকে অব্যাহতি ★★ তুরাগ বাসে ছাত্রী ধর্ষণচেষ্টা, প্রতিবাদে অর্ধশতাধিক বাস আটক ★★ প্রতিনিধিদল নিয়ে ভারত গেলেন ওবায়দুল কাদের ★★ বিভিন্ন অপরাধে ৩১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৩৭ হাজার টাকা জরিমানা ★★ ‘সিইসির বক্তব্য বিএনপিকে নির্বাচনে আনার কৌশল’ ★★ প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী ★★ ছেলেকে হত্যা করে মায়ের আত্মহত্যা ★★ নোয়াখালীতে সহস্রাধিক লোক বিএনপি থেকে আ’লীগে যোগদান ★★ ‘মাথায় হাত দিয়ে কথা দেন, নয়তো আমার মৃত্যুর খবর শুনবেন’