আসছে নকিয়া ও ব্ল্যাকবেরি, ফিরবে সেই গৌরবের দিন?

অনলাইন ডেস্ক:

২০০৭ সালে অরিজিনাল আইফোনের সঙ্গে মানুষের পরিচয় ঘটান প্রয়াত স্টিভ জবস। সেই সময় দোর্দণ্ড প্রতাপশালী কিবোর্ড ফোনের জায়গা দখল করে নেয় স্পর্শকাতর স্ক্রিন। মটো কিউ, পাম ট্রিও, নকিয়া ই৬২ এবং ব্ল্যাকবেরি পার্লকে রীতিমতো পেছনে ফেলে দেয় আইফোন।

অবশ্য তখন থেকেই মানসম্পন্ন মোবাইল ফোন নির্মাতা হিসাবে শীর্ষে ছিল ব্ল্যাকবেরি এবং নকিয়া। তাদের সঙ্গে অ্যাপলের আবির্ভাব ছিল সত্যিই ব্যাপক সাহসী। এখন আইফোন তার ১০তম বার্ষিকী উদযাপন করছে। সেই সময় থেকে আর পিছে ফিরে তাকাতে হয়নি তাদের। আইফোন মানেই পাগলামী, আইফোন মানেই সবার একটা করে চাই।

কিন্তু মাঝখানে অনেক চড়াই-উৎরাই পেরিয়েছে ব্ল্যাকবেরি এবং নকিয়া। কিন্তু সুনাম রয়েছে আগের মতোই। অসংখ্য ক্রেতা ও ভক্তরা রয়ে গেছেন এই দুই ফোনের। একেবারে শেষ হয়ে যায়নি তারা। আবার হারানো গৌরব ফিরিয়ে আনতে চায় দুটো কম্পানিই। ব্ল্যাকবেরি অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনবে যার নাম ‘মারকারি’ হবে বলে গুজব রয়েছে। এর আগেও অবশ্য ব্ল্যাকবেরি দুটো অ্যান্ড্রয়েড বাজারে এনেছে। পাশাপাশি নকিয়া মধ্যম বাজেটের ফোন নকিয়া ৬ চীনের বাজারের জন্য প্রস্তুত করেছে।

আশা করা হচ্ছে আসন্ন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ব্ল্যাকবেরি ও নকিয়া মাথাচাড়া দেবে গৌরবের সঙ্গে। আপাতত নকিয়া কম ও মধ্যম বাজেটের ফোন নিয়ে যাত্রা শুরু করলেও ব্ল্যাকবেরি প্রিমিয়াম স্মার্টফোন নিয়েই এগিয়ে যাবে।

কিন্তু মজার বিষয় হলো, দুটো ফোনের কোনটাই তারা নিজের বানাচ্ছে না। নকিয়াকে নিয়ে নিয়েছে এইচডিএম। এটা বানাবে ফক্সকন এফআইএইচ মোবাইল। আর ব্ল্যাকবেরি মোবাইল বানানোর লাইসেন্স নিয়েছে টিসিএল। এই চাইনিজ নির্মাতা সম্প্রতি আমেরিকায় রকু টিভি বানিয়ে ব্যাপক সফলতা পেয়েছে। এই প্রতিষ্ঠান দুটো নকিয়া এবং ব্ল্যাকবেরির নাম হয় ভাসিয়ে রাখবে কিংবা ডুবিয়ে দেবে।

আইফোন আসার আগে নকিয়া আর ব্ল্যাকবেরির দাপট চলছিল বাজারে। কিন্তু তাদের থার্ড-পার্টি সফটওয়্যার তাদের অনেকটা পেছনে ফেলে দেয়। এক সময় নকিয়াকে নিয়ে নেয় মাইক্রোসফট। তারা লুমিয়া বানাতে থাকে। দশ বছরের জন্য নকিয়ার নামে ফোন বানানোর চুক্তি হলেও ৫০ বছর পর তা বাতিল করা হয়। অন্যদিকে ব্ল্যাকবেরি নিজস্ব ওএস ছেড়ে অ্যান্ড্রয়েড যাওয়ার আগে অনেক কিছুই করেছে। তবে নতুন মারকারিতে দুটো অপারেটিং সিস্টেমের সমন্বয় রাখা হবে।

নকিয়ার এবং ব্ল্যাকবেরির একই গন্তব্য নিয়ে মাঠে নেমেছে। শুধু হাসিলের পথ আলাদা রেখেছে। নকিয়া মধ্যম বাজেটের ফোন আনছে। চীনের বাজারে এর দাম পড়বে ২৫০ ডলারের মতো। আর টিসিএল হাই-এন্ডের ব্ল্যাকবেরি বানাতে চায়।

কোনটাকেই ফেলে দেওয়া যায় না। দুটো ব্র্যান্ডের অতীত গৌরবের কথা সবাই জানেন। কিন্তু নতুনভাবে বাজারে আসার পর নতুন ক্রেতারা এদের কোনটাকে কিভাবে নেবেন? এটা বলা কঠিন। লুমিয়া যখন বানানো হয়, তখন নকিয়া কম দামেই ভালো হার্ডওয়্যারে ফোন বানাতে থাকে। তখন নকিয়া কেনা মানেই অর্থের উসুল হিসাবে ধরে নেওয়া হয়। কাজেই নকিয়া কম ও মধ্যম দামের মোবাইলের বাজারে কর্তৃত্ব স্থাপন করবে ধরে নেওয়া যায়। তারবিহীন চার্জিং এবং মেটাল কনস্ট্রাকশনের ক্ষেত্রে তাদের অতীতে সফলতা রয়েছে। লুমিয়া দেখে ক্রেতাদের মনে বিভিন্ন রংয়ের উন্নত প্লাস্টিকের ফোনের চেহারা গেঁথে গেছে। তাই দামি ফোন হিসাবে নকিয়াকে তারা কিভাবে নেবে তা কেউ বলতে পারে না।

আর ব্ল্যাকবেরিকে বেশ সংগ্রাম করতে হবে বলেই মনে হয়। কারণ ব্ল্যাকবেরির নিরাপত্তা সংক্রান্ত সফটওয়্যার অন্যদের চেয়ে আলাদা। এটা দারুণ শক্তিশালী। আর এই নিরাপত্তাব্যবস্থা সামাল দিতে যে সফটওয়্যার দেওয়া হয়েছে তাই ব্ল্যাকবেরিকে অনন্য করে তুলবে। কিন্তু এতে করে নতুন ব্ল্যাকবেরিকে যেকোনো মানুষের প্রতিদিনের ব্যবহারের ফোন অপেক্ষা বিজনেসের কাজে ব্যবহারের উপযুক্ত বলেই মনে হচ্ছে। আবার এর বিখ্যাত ফিজিক্যাল কিবোর্ডটি সবার কাছে কি আবেদন রাখে, তাও গুরুত্বপূর্ণ প্রশ্ন।

একটা সময় নকিয়া বা ব্ল্যাকেবেরির নতুন কোনো ফোন মানেই উন্মাদনা। ঠিক এখন আইফোন নিয়ে যেমনটা চলে। কিন্তু তারা অ্যান্ড্রয়েড এবং আইফোনের বিকল্প অপারেটিং সিস্টেম নিয়ে এগিয়ে যেতে চেয়েছিল। অবশেষে আত্মসমর্পন করেছে। কিন্তু পুরনো ইতিহাস ও ঐহিত্যকে সম্মুন্নত রাখতে আবারো ফিরে আসেছে তারা। ভবিষ্যত কেমন হবে তাদের একমাত্র সময়ই তা বলে দিতে পারে।

সূত্র: সি নেট

Spread the love

নিউজটি পড়া হয়েছে : 259 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বস্বত্ব সংরক্ষিত, ২০১৭ crime-tv.com
শিরোনাম :
★★ টঙ্গীর মাঠে ঝরা রক্ত বৃথা যাবে না : আহমদ শফি ★★ শিল্পমন্ত্রীর নামে চাঁদাবাজি, এসআইকে অব্যাহতি ★★ তুরাগ বাসে ছাত্রী ধর্ষণচেষ্টা, প্রতিবাদে অর্ধশতাধিক বাস আটক ★★ প্রতিনিধিদল নিয়ে ভারত গেলেন ওবায়দুল কাদের ★★ বিভিন্ন অপরাধে ৩১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৩৭ হাজার টাকা জরিমানা ★★ ‘সিইসির বক্তব্য বিএনপিকে নির্বাচনে আনার কৌশল’ ★★ প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী ★★ ছেলেকে হত্যা করে মায়ের আত্মহত্যা ★★ নোয়াখালীতে সহস্রাধিক লোক বিএনপি থেকে আ’লীগে যোগদান ★★ ‘মাথায় হাত দিয়ে কথা দেন, নয়তো আমার মৃত্যুর খবর শুনবেন’