গাঁজার বৈধতা কথা ভাবছে কানাডা

কানাডার সরকার ২০১৮ সালের মধ্যে গাঁজা উৎপাদন, বাসাবাড়িতে সীমিত আকারে চাষ এবং বিনোদনমূলক সেবন বৈধ করার কথা ভাবছে। দেশটির সরকার আগামী মাসেই এ বিষয়ে একটি আইন করার ঘোষণা দিতে যাচ্ছে।
গাঁজার বৈধতা দেয়া ছিল প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি। ২০১৫ সালের নভেম্বরে ট্রুডোর লিবারেল পার্টি বিপুল ভোটে নির্বাচনে বিজয়ী হয়।
সে সময় দলটি বলেছিল, মাদককে শিশুদের নাগালের বাইরে রাখতে এবং অপরাধীদের লাভের বখরা কমাতে মারিজুয়ানার ব্যবহারকে বৈধতা দিয়ে এর উৎপাদন ও ব্যবহার নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসা প্রয়োজন।
তাদের পরামর্শ অনুযায়ী গত বছরের ডিসেম্বরে ফেডারেল সরকারের একটি টাস্ক ফোর্স গাঁজা আইনের নিয়ম কানুন ঠিক করে একটি প্রতিবেদন প্রস্তুত করে।
কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের (সিবিসি) বরাত দিয়ে ইনডিপেনডেন্ট লিখেছে, নতুন আইনে গাঁজা উৎপাদন করতে চাইলে লাইসেন্স নিতে হবে।
১৮ বছরের বেশি বয়সী যে কেউ বিনোদনমূলক ব্যবহারের জন্য গাঁজা কেনার অনুমতি পাবেন। তবে প্রদেশগুলো চাইলে এই বয়সসীমা আরও বাড়াতে পারবে।
নাগরিকরা নিজেদের বাসাবাড়িতেও গাঁজার চাষ করতে পারবেন, তবে সীমিত আকারে। প্রতি বাড়িতে সর্বোচ্চ চারটি গাছ রাখার অনুমতি দেওয়া হবে।
গাঁজার দাম নির্ধারণ এবং বেচাকেনার প্রক্রিয়ার নিয়ন্ত্রণ ক্ষমতা নতুন আইনে প্রাদেশিক সরকারগুলোর হাতে দেওয়া হবে বলে ইনডিপেনডেন্টের প্রতিবেদনে জানানো হয়েছে।
তবে আইন পাসের আগ পর্যন্ত গাঁজার যে কোনো ব্যবহার কানাডায় ‘অবৈধই’ থাকছে বলে জানিয়েছেন জাস্টিন ট্রুডো।
Spread the love

নিউজটি পড়া হয়েছে : 630 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বস্বত্ব সংরক্ষিত, ২০১৭ crime-tv.com
শিরোনাম :
★★ টঙ্গীর মাঠে ঝরা রক্ত বৃথা যাবে না : আহমদ শফি ★★ শিল্পমন্ত্রীর নামে চাঁদাবাজি, এসআইকে অব্যাহতি ★★ তুরাগ বাসে ছাত্রী ধর্ষণচেষ্টা, প্রতিবাদে অর্ধশতাধিক বাস আটক ★★ প্রতিনিধিদল নিয়ে ভারত গেলেন ওবায়দুল কাদের ★★ বিভিন্ন অপরাধে ৩১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৩৭ হাজার টাকা জরিমানা ★★ ‘সিইসির বক্তব্য বিএনপিকে নির্বাচনে আনার কৌশল’ ★★ প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী ★★ ছেলেকে হত্যা করে মায়ের আত্মহত্যা ★★ নোয়াখালীতে সহস্রাধিক লোক বিএনপি থেকে আ’লীগে যোগদান ★★ ‘মাথায় হাত দিয়ে কথা দেন, নয়তো আমার মৃত্যুর খবর শুনবেন’