চাবি সিস্টেম এখন ফেসবুকে

আপনার ফেসবুক অ্যাকাউন্ট অধিক নিরাপদ রাখতে চান? অ্যাকাউন্ট হ্যাক হওয়া ঠেকাতে ‘নিরাপত্তা চাবি’ যুক্ত নতুন একটি লগইন অপশন চালু করেছে ফেসবুক। এ পদ্ধতিতে ব্যবহারকারীকে নতুন ব্রাউজার থেকে ফেসবুকে লগইন করার সময় বিশেষ নিরাপত্তা কোড দিতে হয়। ফেসবুক এখন নিরাপত্তার জন্য ‘নিরাপত্তা চাবি’ সুবিধা যুক্ত করেছে। এর ফলে ফেসবুক ব্যবহারকারী তাঁর নিজের অ্যাকাউন্টের পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারবেন।
বর্তমানে ফেসবুকে নিরাপত্তাব্যবস্থা হিসেবে থাকা টু-ফ্যাক্টর অথেনটিকেশনের বিকল্প ব্যবস্থা এটি। টু-ফ্যাক্টর অথেনটিকেশন প্রক্রিয়াতে লগইন অনুমোদনের জন্য টেক্সট বার্তায় নিরাপত্তা কোড পান ব্যবহারকারী। ফেসবুক সিকিউরিটি নোটে ফেসবুকের নিরাপত্তা প্রকৌশলী ব্র্যাড হিল এ তথ্য জানান।

ব্র্যাড হিল বলেন, ফেসবুক অ্যাকাউন্টের জন্য একটি নিরাপত্তা চাবির জন্য নিবন্ধন করা যাবে। এতে পরে যখন লগইন অনুমোদনের পর ফেসবুকে ঢুকতে যাবেন, তখন কম্পিউটারের ইউএসবি ড্রাইভে ছোট হার্ডওয়্যার চাবিটি দিলেই হবে। ইউবিকোর মতো কোম্পানি থেকে এ ধরনের নিরাপত্তা চাবি কেনা যাবে। এ চাবিতে ফিডো জোটের তৈরি ইউনিভার্সাল সেকেন্ড ফ্যাক্টর (ইউটুএফ) মান সমর্থন করে।
বর্তমানে ফেসবুক ব্যবহারকারী ১৭৯ কোটি। এর মধ্যে প্রতিদিন প্রায় ছয় লাখ অ্যাকাউন্ট হ্যাক হয়। তথ্যসূত্র: পিটিআই।

Spread the love

নিউজটি পড়া হয়েছে : 456 বার

এ বিভাগের অন্যান্য সংবাদ



সর্বস্বত্ব সংরক্ষিত, ২০১৭ crime-tv.com
শিরোনাম :
★★ টঙ্গীর মাঠে ঝরা রক্ত বৃথা যাবে না : আহমদ শফি ★★ শিল্পমন্ত্রীর নামে চাঁদাবাজি, এসআইকে অব্যাহতি ★★ তুরাগ বাসে ছাত্রী ধর্ষণচেষ্টা, প্রতিবাদে অর্ধশতাধিক বাস আটক ★★ প্রতিনিধিদল নিয়ে ভারত গেলেন ওবায়দুল কাদের ★★ বিভিন্ন অপরাধে ৩১টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৩৭ হাজার টাকা জরিমানা ★★ ‘সিইসির বক্তব্য বিএনপিকে নির্বাচনে আনার কৌশল’ ★★ প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী ★★ ছেলেকে হত্যা করে মায়ের আত্মহত্যা ★★ নোয়াখালীতে সহস্রাধিক লোক বিএনপি থেকে আ’লীগে যোগদান ★★ ‘মাথায় হাত দিয়ে কথা দেন, নয়তো আমার মৃত্যুর খবর শুনবেন’